web stats পৃথিবীর মধ্যে সবচেয়ে শ্রেষ্ঠ আল্ কোরআনে কেন ভুল নেই, ব্যাখ্যা দিলেন জাকির নায়েক

বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

পৃথিবীর মধ্যে সবচেয়ে শ্রেষ্ঠ আল্ কোরআনে কেন ভুল নেই, ব্যাখ্যা দিলেন জাকির নায়েক

পিসটিভির প্রশ্নোত্তর পর্বে ইসলামী চিন্তাবিদ ড. জাকির নায়েককে প্রশ্ন করা হয়, আপনি বলেছেন কোরআনে কোনো ভুল নেই। আমি কোরআনে ব্যাকরণগত ভুল দেখতে পাচ্ছি। এ বিষয়ে বলবেন কি? উত্তরে ড. জাকির নায়েক বলেন, এর কয়েকটি উত্তর রয়েছে।

আরবি ভাষার সাহিত্যের সর্বোচ্চ গ্রন্থ হচ্ছে পবিত্র কোরআন শরিফ। আরবি ভাষার সব ব্যাকরণ এসেছে কোরআন থেকে। কোরআন হচ্ছে আরবি ভাষার ব্যাকরণের মূলগ্রন্থ। যেহেতু কোরআন ব্যাকরণের মূলগ্রন্থ তাই কোরআনে কোনো ভুল থাকতে পারে না।

আরবি ভাষায় ব্যাকরণ মাঝে মাঝেই বদলে যায়। আরবীয় গোত্রে যে শব্দটা স্ত্রী বাচক অন্য গোত্রে সে শব্দটা পুরুষ বাচক। একই শব্দ গোত্রভেদে ব্যাকরণ পরিবর্ত হয়। এমনকি শব্দের লিঙ্গও বদলে যায়। তাহলে কি আপনি এ পরিবর্তিত ব্যাকরণ দিয়ে কোরআনের ব্যাকরণ পরীক্ষা করবেন?

ড. জাকির নায়েক বলেন, কোরআনের ভাষা এত উঁচু মানের যে এর কাছাকাছি কোনো সাহিত্য নেই। যেমন কোরআনে নুহ নবীর সম্প্রদায় সম্পর্কে বলা হয়েছে, তারা তাদের সব নবীকে ত্যাগ করেছিল। অথচ ইতিহাস থেকে আমরা জানি, মাত্র একজন নবী তাদের নিকট পাঠানো হয়েছিল। তাহলে কি কোরআনে সব নবী উল্লেখ করাটা ব্যাকরণগত ভুল!

আপনি আমি মনে করতে পারি ব্যাকরণগত ভুল। কিন্তু যারা আরবি ভাষা জানেন তারা বলেন, পৃথিবীর সব নবীর হেদায়াতের বাণী একটাই যে, ইশ্বর একজন। এটা তাওহিদ ও আল্লাহরও বাণী।

আর লুত ও নুহ নবীর লোকজন তাদের নবীকে ত্যাগ করে পরোক্ষভাবে সব নবীকেই ত্যাগ করেছিল। এ কারণেই পবিত্র কোরআনে সব নবীর কথা উল্লেখ করা হয়েছে। এ হচ্ছে ভাষার অলঙ্কার। -ইউটিউব

এই বিভাগের আরো খবর


WP2Social Auto Publish Powered By : XYZScripts.com