বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সবচেয়ে বেশি বোলিং গড় বাংলাদেশি পেসারদের!

স্পোর্টস ডেস্ক : ‘স্পিনারদের স্বর্গ’ উপমহাদেশ- কথাটি বাংলাদেশের জন্য বেশি করে প্রযোজ্য। আমাদের দেশে আছেন সাকিব আল হাসানের মতো স্পিনার, কিন্তু সেই মানের কোনো পেসার নেই। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পেস বোলিং গড় ৫০ এর বেশি। গত এক বছরে আবু জায়েদ ও ইবাদত হোসেনে বিনিয়োগ করে টেস্টের পেস বোলিং আক্রমণ তৈরির চেষ্টা চলছে। তবে করোনাভাইরাস এসে সব গুবলেট পাকিয়ে দিল।

বিশ্বজুড়েই এখন পেস বোলার তৈরির ধুম চলছে। পার্শ্ববর্তী দেশ ভারতেই এখন দুর্দান্ত সব পেসার আছেন। অথচ, এই ভারত একদিন পুরোপুরি স্পিন নির্ভর একটা দল ছিল। এখন সেখানে আছে  ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, যশপ্রিত বুমরার মতো পেসার।  ২০১৮ থেকে ভারতের পেসারদের গড় অবিশ্বাস্য (২১.৩)! যা বিশ্বে সবচেয়ে কম। আর বাংলাদেশি পেসারদের অবস্থা সবচেয়ে করুণ। অবস্থান সবার পরে।

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড বরাবরই পেসারদের স্বর্গ ছিল। তবে ভারতীয় পেসাররা এখন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের চেয়ে অনেকাংশে এগিয়ে। তাদের পেসাররা যেকোনো দলের জন্য এখন ত্রাস। হালের খর্বশক্তি হলেও ক্যরিবীয় দ্বীপপুঞ্জের উইকেট এখন সবুজ করা হচ্ছে। নতুন করে যেন প্রাণ ফিরেছে জেসন হোল্ডারদের পেস আক্রমণে। গত দুই বছরে টেস্টে ক্যারিবিয় পেসারদের গড় ২১.৮।

২০১৮ সাল থেকে পেস বোলিংয়ে গড় (টেস্ট):
ভারত – ২১.৩
ওয়েস্ট ইন্ডিজ- ২১.৮
দক্ষিণ আফ্রিকা – ২৪.৮
অস্ট্রেলিয়া- ২৫.৫
নিউজিল্যান্ড – ২৬.০
পাকিস্তান – ২৬.৮
ইংল্যান্ড – ২৬.৮
শ্রীলঙ্কা – ৩২.১
বাংলাদেশ – ৫০.১

এই বিভাগের আরো খবর