শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

লা রিপাবলিকার প্রতিবেদন : বাংলাদেশির ইতালি যাওয়া অনিশ্চিত

ডেস্ক নিউজঃ বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। ইতালিতেও বাংলাদেশ থেকে আগত করোনা রোগীদের মাধ্যমে ‘ইম্পোর্ট কেইস’ বা ‘বাইরে থেকে আসা’ করোনার সংক্রমণ বেড়ে চলেছে। এরই মধ্যে বাংলাদেশে দুটি হাসপাতালের পরিচালককে গ্রেপ্তার করা হয়েছে যিনি হাজার হাজার ভুয়া করোনার সার্টিফিকেট বিক্রি করছিলেন।

১৯ জুলাই রোম থেকে প্রকাশিত ইতালির জাতীয় দৈনিক পত্রিকা লা রিপাবলিকার এক প্রতিবেদনে এসব কথা বলা হয়।

প্রতিবেদনে মোহাম্মদ শাহেদকে বাংলাদেশে ক্ষমতাসীন দলের সদস্য এবং টিভিতে করোনা বিষয়ক একজন তারকা বক্তা উল্লেখ করে বলা হয়, তার হাসপাতাল চালানোর কোন বৈধ লাইসেন্সও ছিল না। নয় দিন পালিয়ে থাকার পর তাকে ভারতের সীমান্ত থেকে গ্রেপ্তার করা হয়। আরো দুজন চিকিৎসককেও ভুয়া সার্টিফিকেট বিক্রির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

বাংলাদেশে দুই লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন আড়াই হাজারেরও বেশি। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি কারণ বাংলাদেশে ১৬ কোটি মানুষের জন্য মাত্র ৭০ টি স্থানে পরীক্ষা চালানোর ব্যবস্থা রয়েছে। ইতালি-বাংলাদেশ সমিতির সভাপতি তাইফুর রহমান শাহ কিছুদিন আগে বলেছিলেন, ‘বাংলাদেশে করোনা সংক্রমণের অবস্থা ভয়াবহ। সেখানে কোন চিকিৎসা নেই।

মানুষ যেভাবেই হোক, সেখান থেকে পালাতে চাচ্ছে।‘

ইতালি ইতিমধ্যেই বাংলাদেশ থেকে সব ফ্লাইট নিষিদ্ধ করেছে। বাংলাদেশের জন্য একটি বড় সমস্যা দাঁড়িয়েছে, কারণ দেশটি প্রায় এক কোটি প্রবাসী শ্রমিকের মাধ্যমে বছরে ১৯ বিলিয়ন ডলার আয় করে থাকে। ইতালিতে কাজ করা প্রায় ১৫,০০০ বাংলাদেশি শ্রমিক ঢাকায় আটকে আছেন। এটা পরিষ্কার নয় কবে তারা ইউরোপ ভ্রমণ করতে পারবেন বা আদৌ পারবেন কিনা।

এই বিভাগের আরো খবর