বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মৎস্যখাতের সম্ভাবনাকে কাজে লাগাতে রাষ্ট্রপতির আহ্বান

ডেস্ক নিউজ :  রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তরে মৎস্যখাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সাথে কাজ করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আজ মঙ্গলবার এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে অন্যান্য বছরের ন্যায় এ বছরও জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।

তিনি বলেন, মৎস্য সম্পদের টেকসই উন্নয়ন ও উৎপাদন বৃদ্ধিতে এ উদ্যোগ সহায়ক ভূমিকা রাখবে।
রাষ্ট্রপতি বলেন, কোভিড-১৯ মহামারিজনিত বৈশ্বিক সংকটের মধ্যেও দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা সমুন্নত রাখতে মুজিব শতবর্ষের চেতনায় একাত্ম হয়ে এবারের জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য ‘মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখী সমৃদ্ধ দেশ গড়ি’ যথার্থ এবং তাৎপর্যপূর্ণ হয়েছে।

তিনি বলেন, ‘২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে রূপান্তরে মৎস্যখাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে সংশ্লিষ্ট সকলে আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সাথে কাজ করবেন, এটাই দেশবাসীর প্রত্যাশা।’

আবদুল হামিদ বলেন, ‘মাছে ভাতে বাঙালি’ বাঙালির শাশ্বত এই পরিচয়েই নিহিত রয়েছে জাতীয় জীবনে মৎস্যের গুরুত্ব। দেশের আপামর জনগোষ্ঠীর স্বাস্থ্য সুরক্ষায় আমিষের চাহিদা পূরণ, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচনসহ বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক অগ্রগতিতে মৎস্য খাতের ভূমিকা অপরিসীম।

তিনি বলেন, সরকার মৎস্য খাতের বিপুল সম্ভাবনা ও গুরুত্ব বিবেচনায় নিয়ে এর উন্নয়নে বহুমুখী কর্মসূচি গ্রহণ করছে। এ সেক্টরের উন্নয়নে বেসরকারি উদ্যোক্তাদের প্রচেষ্টা, টেকসই প্রযুক্তির ব্যবহার এবং সহযোগিতার বিষয়টি প্রশংসনীয়। মৎস্য খাতের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে মৎস্য চাষ যান্ত্রিকীকরণ ও নিবিড়করণের পাশাপাশি দেশীয় প্রজাতির ছোট মাছসহ দেশীয় প্রজাতির মৎস্য রক্ষায় পদক্ষেপ নিতে হবে।

রাষ্ট্রপতি বলেন, তাছাড়া উন্মুক্ত জলাশয়ের পরিবেশ ও প্রতিবেশের উন্নয়নসহ জলজ দূষণ রোধকল্পে আরো কার্যকর ও সমন্বিত পদক্ষেপ গ্রহণ করা জরুরি।

সরকারের সমুদ্র বিজয়ের মাধ্যমে অর্জিত বিশাল সমুদ্র এলাকায় সুনীল অর্থনীতির অপার সম্ভাবনাকে কাজে লাগাতে বঙ্গোপসাগরে মৎস্য জরিপের কার্যক্রম পরিচালনা করায় তিনি সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জনান।

রাষ্ট্রপতি বলেন, এরই ধারাবাহিকতায় সামুদ্রিক মৎস্যের মজুদ নিরূপণ, যথাযথ সংরক্ষণ ও বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা প্রবর্তনের মাধ্যমে সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই উন্নয়নে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা যাবে।

এই বিভাগের আরো খবর