শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ এখনো বেশ ঝুকিপূর্ণ – ডব্লিউএইচও

ডেস্কনিউজঃ সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বিশ্বে করোনা মহামারী পরিস্থিতি জটিল হয়ে উঠেছে। ছয় মাসের বেশি সময় ধরে আমরা মহামারীর মধ্যে, কোনো দেশেই নিয়ন্ত্রণের চেষ্টা শিথিল করার সময় এখনও হয়নি।

এ পরিস্থিতিতে ভাইরাস নিয়ন্ত্রণের জোর চেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (৮ জুন) এক অনলাইন ব্রিফিংয়ে ডব্লিউএইচওর মহা পরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, বিশ্বজুড়ে করোনাভাইরাস পরিস্থিতি দিন দিন আরও খারাপের দিকে যাচ্ছে।

যদিও ইউরোপের অবস্থার উন্নতি হচ্ছে, তবে বিশ্বের পরিস্থিতি খারাপ হচ্ছে। এই পরিস্থিতিতে কোনো দেশেই নিয়ন্ত্রণের চেষ্টা শিথিল করার সময় এখনও হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিস্থিতি বিষয়ক বিশেষজ্ঞ ড. মাইক রায়ান জানান, গুয়াতেমালাসহ মধ্য আমেরিকার দেশগুলোতে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং সেখানে মহামারী পরিস্থিতি জটিল হয়ে উঠেছে।

তিনি আরও বলেন, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলো এখনও বেশ ঝুঁকিপূর্ণ।

তার মতে, এই অঞ্চলে এখনও সেভাবে করোনা পরিস্থিতির অবনতি ঘটেনি। এখনও সংক্রমণের ব্যাপকতার সম্মুখীন হয়নি দেশগুলো।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, যাদের বয়স ৬০ বছরের বেশি এবং যাদের স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ, গোষ্ঠী সংক্রমণ এড়াতে তাদের অবশ্যই তিন স্তরবিশিষ্ট মাস্ক পরা উচিত।

যে ক্ষেত্রে নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সে ক্ষেত্রে সাধারণ কাপড়ের মাস্কে করোনার সংক্রমণ রোখা যাবে না। সব মিলিয়ে পরিস্থিতি মোকাবেলায় আগাম প্রস্তুতির জন্য সবাইকে সতর্ক করে দিচ্ছে জাতিসংঘের এই সংস্থাটি।

এই বিভাগের আরো খবর