বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বর্ষার মাঝেই তাপমাত্রা বাড়ার আভাস

ডেস্ক নিউজ : মৌসুমি বায়ু দুর্বল হয়ে পড়ায় বৃষ্টিপাতের প্রবণতা কমেছে। তবে বর্তমানে দেশে হালকা থেকে মাঝারি ধরনের বর্ষণ হচ্ছে। এরই মাঝে তাপমাত্রা বাড়ার আভাস পাওয়া গেছে।

বুধবার (২ সেপ্টেম্বর) দেশের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। তবে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় বেশ কিছু অঞ্চলের নদীবন্দরকে এক নম্বর সতর্কতা সংকেতও দেখাতে বলা হয়েছে।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) রাতে আবহাওয়া অফিস এক পূর্বাভাসে জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাংশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

এ অবস্থায় বুধবার সন্ধ্যা পর্যন্ত ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এসময় সারাদেশে দিনের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সে. বাড়তে পারে। তবে কমতে পারে রাতের তাপমাত্রা।

ঢাকায় দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০ থেকে ১৫ কিলোমিটার। শুক্রবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। তবে আগামী সপ্তাহে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে।

এই বিভাগের আরো খবর