শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে

ডেস্ক নিউজ :  বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে বলা হয়েছে আগামী ২৪ ঘণ্টায় দেশের পাঁচ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।  কুড়িগ্রাম, গাইবান্ধা, সিলেট, সুনামগঞ্জ এবং নেত্রকোণা এই জেলাগুলোতে বন্যা বেড়ে যেতে পারে। এ পর্যন্ত বন্যায় আক্রান্ত হয়েছে দেশের ১৭টি জেলা।

বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টায় তিস্তা নদী ডালিয়া পয়েন্টে এবং বালু নদীর ডেমরা পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে। এছাড়া বগুড়া, জামালপুর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, নাটোর, মুন্সীগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাজবাড়ি, শরিয়তপুর ও ঢাকা জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি আগামী ২৪ ঘন্টায় স্থিতিশীল থাকতে পারে।

ঢাকা জেলার আশেপাশের নদীসমূহের পানি সমতল বৃদ্ধি আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। অন্যদিকে ব্রহ্মপুত্র নদের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। যমুনা নদীর পানি সমতল স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘন্টায় বৃদ্ধি পেতে পারে।

সারাদেশে পর্যবেক্ষণাধীন ১০১টি পানি সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৭২টির, হ্রাস পেয়েছে ২৮টির, অপরিবর্তিত রয়েছে ১টির।  বিপদসীমার উপরে নদীর সংখ্যা ১৯ এবং বিপদসীমার উপরে স্টেশনের সংখ্যা ৩০টি।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গঙ্গা ও পদ্মা নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে, যা আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পেতে পারে। আগামী ২৪ ঘন্টা পর্যন্ত তা অব্যাহত থাকতে পারে।

গত ২৪ ঘন্টায় সারাদেশে লরের গড় ২৪২ মিলিমিটার, মহেশখোলায় ২৪০ মিমি, কক্সবাজারে ১৩৯ মিমি, লালাখালে ১৩৭ মিমি, ভাগ্যকূলে ১৩৩ মিমি এবং সুনামগঞ্জে ১২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। খবর : বাসস

এই বিভাগের আরো খবর