শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তৈরি পোশাক খাতে দ্বিগুন উৎসে কর

ডেস্ক নিউজ : প্রস্তাবিত বাজেটে তৈরি পোশাক খাতের উৎসে কর বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে। যদিও কর্পোরেট কর আগের মতোই রাখা হয়েছে। তৈরি পোশাক মালিকদের সংগঠন এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আগামী ৫ বছরের জন্য বর্তমান নিয়মে উৎসে কর হার বহাল রাখার অনুরোধ জানিয়েছে। অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, বাংলাদেশের প্রধান রফতানি আয়ের খাত তৈরি পোশাকসহ সব ধরনের পণ্য ও সেবা রফতানি কোভিড-১৯ এর কারণে বাধাগ্রস্ত হয়েছে।

তাই রফতানি খাতকে সার্বিক সহায়তা করার অংশ হিসেবে উৎসে কর কমানোর প্রস্তাব। অর্থমন্ত্রী উৎসে কর দশমিক ৫০ হারে নির্ধারণের প্রস্তাব করেন।প্রসঙ্গত, বর্তমানে পোশাক খাতে দুই স্তরের কর্পোরেট কর হার আছে। প্রথমত, গ্রিন বিল্ডিং সার্টিফিকেটধারী প্রতিষ্ঠানের জন্য ১০ শতাংশ এবং এর বাইরে অন্য সব প্রতিষ্ঠানকে ১২ শতাংশ হারে কর্পোরেট কর দিতে হয়। বাজেটের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিজিএমইএ’র পক্ষ থেকে বলা হয়েছে, গত বছর পোশাক শিল্পের আবেদনের পরিপ্রেক্ষিতে উৎসে কর কমিয়ে দশমিক ২৫ শতাংশ করা হয়েছিল।

শিল্পের এই কঠিন সময়ে তা আরও ৫ বছর অব্যাহত রাখতে অর্থমন্ত্রীর প্রতি বিজিএমইএ অনুরোধ জানাচ্ছে। একই সঙ্গে আর্টিফিশিয়াল ফাইবার উৎপাদনকে কর অবকাশ সুবিধা দেয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। অবশ্য স্থানীয় পর্যায়ে সংগৃহীত পণ্য ও সেবার ক্ষেত্রে ভ্যাট প্রদান ও রিটার্ন দাখিল হতে অব্যাহতি এবং নগদ সহায়তার বিপরীতে ৫ শতাংশ আয়কর কর্তনের বিধান সম্পূর্ণভাবে প্রত্যাহারের অনুরোধ জানিয়েছে বিজিএমইএ।

এই বিভাগের আরো খবর