মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন যে ৪টি কারণে জ্বর হওয়া ভালো।

সাধারণত জ্বর হলে অস্বস্তিকর অবস্থা তৈরি হয় এবং জ্বরকে আমরা অসুখ হিসেবেই গণ্য করি। কিন্তু জানেন কি এই জ্বর হওয়াটা স্বাস্থ্যের জন্য ভালো! ভাবছেন কীভাবে? সত্যি বিষয়টা হলো জ্বর আসলে কিছু মারাত্মক রোগের লক্ষণ মাত্র যা আপনার শরীরে প্রকাশিত হয়।

জ্বর হওয়ার অর্থ হছে আপনার শরীরে এমন কিছু ক্ষতিকর আগন্তুক প্রবেশ করেছে যাদেরকে বিতাড়িত করার জন্য আপনার শরীরকে অতিরিক্ত পরিশ্রম করতে হচ্ছে। তাই জ্বর হওয়া আমাদের ইমিউন সিস্টেমের জন্য ভালো একটি বিষয়। আসুন আজ জেনে নেয়া যাক কি কি কারণে জ্বর হওয়া ভালো।

জ্বর ভাইরাসকে ধ্বংস করে

ভাইরাস সন্তর্পণে আপনার শরীরে প্রবেশ করে এবং আপনার শরীরে ব্যপক ক্ষতি সাধন করে। ঠাণ্ডা থেকে শুরু করে হেপাটাইটিস পর্যন্ত অনেক রোগের জন্যই দায়ী এই সংক্রামক এজেন্ট। এ লিম্ফোসাইট সিডি৮ + সাইটোটক্সিক টি-সেল হচ্ছে এক ধরণের শক্তিশালী ইমিউন কোষ যা ভাইরাসকে ধ্বংস করতে পারে এবং টিউমার কোষের বৃদ্ধিকে বন্ধ করতে পারে।

যখন আপনার শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায় তখন এই কোষের উৎপাদন বৃদ্ধি পায়। যার ফলে আপনার শরীর সংক্রমণের বিরুদ্ধে যুদ্ধ করতে পারে। ইন্টারফেরন হচ্ছে আপনার শরীরের ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করার কোষ। গবেষণায় ইঙ্গিত করা হয়েছে যে, জ্বর আপনার শরীরের ইন্টারফেরনের উৎপাদনকে বৃদ্ধি করতে পারে।

ইমিউন সিস্টেমকে ভালো কাজ করতে সাহায্য করে জ্বর

শক্তিশালী ইমিউন সিস্টেম কে না চায়? উন্নত ইমিউন সিস্টেম আপনাকে সুস্থ থাকতে, জীবাণুর বিরুদ্ধে যুদ্ধ করতে, আপনার শরীরের অভ্যন্তরীণ পরিস্থিতিকে নিয়ন্ত্রণে রাখতে এবং অসুস্থতাজনিত ছুটি না নিতে সাহায্য করে।

আর জ্বরের সবচেয়ে উপকারী দিকই হচ্ছে আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করা। রসঅয়েল পার্ক ক্যান্সার ইন্সটিটিউটের ইমিউনোলজি বিভাগের করা এক গবেষণায় বলা হয়েছে যে, জ্বর আপনার ইমিউন ফাংশন এর উন্নতি ঘটাতে পারে।

ক্যান্সার নিরাময়ের জন্য ব্যবহার করা যায় জ্বরকে

ইচ্ছাকৃতভাবে হাইপারথারমিয়া বা জ্বর সৃষ্টি করে শরীর কিছু ধরনের ক্যান্সার নিরাময় করতে পারে বলে জানা গেছে! ফোকাল হাইপারথারমিয়া যেখানে ৪০ ডিগ্রী সেলসিয়াসের বেশি তাপমাত্রা হয় তাকে সরাসরি ক্যান্সার কোষ ধ্বংস করতে ব্যবহার করা যায় এবং মানুষের ইমিউন সিস্টেমকে টিউমার রোধে সক্রিয় করে তুলতে পারে।

সহজাত ইমিউন সিস্টেমের উন্নতিতে সাহায্য করে

সহজাত ইমিউন সিস্টেম হচ্ছে আপনার ইমিউন সিস্টেমের একটি অংশ। এটি সংক্রমণের অঞ্চলে ইমিউন কোষকে নিয়ে যাওয়ার কাজ করে, ব্যাকটেরিয়া এবং অন্য জীবাণুকে শনাক্ত করে এবং শরীরে প্রবেশকৃত অনাকাঙ্ক্ষিত বস্তুকে দূর করে। এছাড়াও আপনার জ্বরের সময় আপনাকে চার্জ হতে সাহায্য করে।

বি. দ্র. তবে শরীরের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠলে চিকিৎসকের সহায়তা নেয়া প্রয়োজন।

কেননা, উচ্চমাত্রার জ্বর রোগীর জন্য মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে। তাই শরীরের তাপমাত্রা অতিরিক্ত বেড়ে গেলে বা কাঁপুনি দিয়ে জ্বর এলে অবহেলা করবেন না।

এই বিভাগের আরো খবর