শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জননিরাপত্তা খাতে বরাদ্দ ২২ হাজার ৬৫৮ কোটি টাকা

ডেস্ক নিউজ :  আগামী অর্থবছরের (২০২০-২০২১) বাজেটে জননিরাপত্তা বিভাগের জন্য ২২ হাজার ৬৫৮ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে। যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে ছিল ২২ হাজার ২১৪ কোটি টাকা। এ হিসেবে প্রস্তাবিত বাজেটে জন নিরাপত্তায় বরাদ্দ বাড়ল ৪৪৪ কোটি টাকা। মোট বাজেটের ৫ শতাংশ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। প্রস্তাবিত এ বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

জননিরাপত্তা বিভাগের প্রধান কার্যাবলীর মধ্যে রয়েছে, মানুষের নিরাপত্তার সঙ্গে সম্পর্কিত নীতি নির্ধারণী প্রশাসনিক কার্যক্রম পরিচালনা। এ সংক্রান্ত আইন, বিধি ও নীতিমালা তৈরি ও বাস্তবায়ন। জল ও স্থল সীমান্ত নিরাপত্তা, চোরাচালান রোধ, প্রবাস ও অভিবাসন সম্পর্কিত নীতিমালা বা চুক্তি প্রণয়ন, কৌশলগত গোয়েন্দা কার্যক্রম পরিচালনা, আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও উন্নয়নের মাধ্যমে অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিত করে দেশের উন্নয়ন সুসংহত করা। এছাড়া সন্ত্রাস ও উগ্রবাদ দমনে সামাজিক সচেতনতা বাড়ানোসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে সম্মিলিত কার্যক্রম গ্রহণ। জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রয়োজনীয় অস্ত্র, সরঞ্জাম, রসদ ও প্রশিক্ষণের ব্যবস্থা।

এ ছাড়াও আসছে অর্থবছরে গৃহায়ন খাতে বাজেটের ১ দশমিক ২ শতাংশ, বিনোদন সংস্কৃতি ও ধর্মে দশমিক ৯ শতাংশ, শিল্প ও অর্থনৈকি সার্ভিসে দশমিক ৭ শতাংশ এবং বিবিধ খাতে বাজেটের দশমিক ৮ শতাংশ বরাদ্দ দেয়া হয়েছে।

এই বিভাগের আরো খবর