শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাতারে ঈদুল আজহার নামাজ আদায়ের অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক : কাতারে করোনাভাইরাস মহামারীতে কঠোর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে অর্থনীতির চাকা সচল করতে ধাপে ধাপে সবকিছু খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এরই অংশ হিসেবে ২৮ জুলাই শর্ত সাপেক্ষে শপিংমল, দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান, মসজিদ, বিনোদন কেন্দ্র, জিম, সুইমিং পুল, হোটেল, সেলুনসহ বেশ কিছু প্রতিষ্ঠান চালু করার সময় সূচি নির্ধারণ করা হয়েছে।

১ আগস্ট তৃতীয় ধাপে খুলে দেওয়ার কথা থাকলেও এর তিন দিন আগে ২৮ জুলাই সময় নির্ধারণ করা হয়েছে। ২৬ জুলাই রবিবার সন্ধ্যায় কাতার মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করতে কিছু মসজিদ ও ঈদগাহ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, মুসল্লিরা দেড় মিটার সামাজিক দূরত্ব বজায় রাখবে। ৬০ বছরের বেশী বয়সী ও শিশু এবং যাদের দীর্ঘমেয়াদি রোগ রয়েছে তাদেরকে ঘরে ঈদের নামাজ আদায়ের পরামর্শ দেয়া হয়েছে।

স্বাস্থ্য বিধি মানা ও সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়ে সংবাদ সম্মেলনে আরও বলা হয়েছে, কাতারে সব শপিংমল ধারণক্ষমতার অর্ধেক ব্যবহার করে খোলা রাখা যাবে।  তবে ১২ বছরের কম বয়সীরা মলে প্রবেশ করতে পারবে না।

এই বিভাগের আরো খবর