বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় লবণপানির গার্গল কতটা উপকারী

লাইফস্টাইল ডেস্ক : বিশ্বেজুড়ে এখনও কমেনি করোনাভাইরাসের দাপট। মহামারী এ ভাইরাসে প্রতিদিন বিশ্বে আক্রান্ত হচ্ছেন লাখো মানুষ।

এই ভাইরাস প্রতিরোধে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। এ ছাড়া এই রোগের উপসর্গ যেহেতু সাধারণত ঠাণ্ডা-জ্বর ও শুকনো কাশি। কাশি হলে চিকিৎসকরা সাধারণত কুসুম গরমপানি পান ও লবণপানি দিয়ে গার্গল করার পরামর্শ দেন।

এখন প্রশ্ন হলো– শুধু লবণপানি দিয়ে কি এই ভাইরাস প্রতিরোধ করা যায়?

সম্প্রতি একটি গবেষণা থেকে জানা গেছে, শুধু লবণপানি দিয়ে গার্গল করে করোনা সংক্রমণ অনেকটা রোধ করা যায়।

অ্যাডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, গরমপানিতে সামান্য লবণ দিয়ে গার্গল করে করোনা সংক্রমণের ঝুঁকি অনেক কমানো সম্ভব।

এ বিষয়ে গবেষক দলের প্রধান প্রফেসর আজিজ শেখ ব্রিটিশ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অন্য আরেকটি করোনা গ্রুপের ভাইরাস নিয়ে গবেষণার সময়ে তিনি ও তার সহযোগীরা নিশ্চিত হয়েছেন যে, গরম স্যালাইন ওয়াটারে গার্গল করলে করোনাভাইরাস আটকে দেয়া সম্ভব।

ভারতের নাক-কান-গলা বিশেষজ্ঞ শান্তনু বন্দ্যোপাধ্যায় জানান, শরীরের ইনেট ইমিউনিটি বাড়িয়ে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতা বাড়িয়ে দেয় গরমপানি ও লবণপানি। এ ছাড়া আগে থেকেই সর্দি-কাশিসহ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গলাব্যথার কষ্ট কমানোর জন্য এভাবে গার্গল করা হয়।

বিশেষজ্ঞরা বলেন, করোনায় আক্রান্ত ব্যক্তির দিনে ৩-৪ বার গরমপানির গার্গল প্রয়োজন। গার্গল করলে এই ভাইরাসের শক্তি অনেকটাই কমে আসে। এ ছাড়া যারা এই ভাইরাসে আক্রান্ত হননি, তাদের ঘরে ফিরে গার্গল করা উচিত।

এই বিভাগের আরো খবর