শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এয়ার ইন্ডিয়ায় বেতনহীন পাঁচ বছরের ছুটি!

আন্তর্জাতিক ডেস্ক : করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত খাতগুলোর মধ্যে অন্যতম এয়ারলাইন ব্যবসা। তাই এই সপ্তাহের শুরুতে ১৫ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে এমিরেটস এয়ারলাইন। সেই পথে না হাঁটলেও খরচ কমিয়ে লোকসান আটকাতে কর্মী-অফিসারদের বেতনহীন ছুটিতে পাঠাবে এয়ার ইন্ডিয়া (এআই)।

সংস্থাটির বিভিন্ন আঞ্চলিক দফতরে ইতিমধ্যে নির্দেশ গিয়েছে, যে কর্মীরা অসুস্থ, যাদের কর্মদক্ষতা কম বা সময় মতো যাদের পরিষেবা চেয়েও পাওয়া যায়নি, তাদের তালিকা পাঠাতে হবে। এয়ার ইন্ডিয়া সিদ্ধান্ত নিয়েছে, এই সব বাছাই করা কর্মীদের ৬ মাস থেকে ২ বছর পর্যন্ত বেতনহীন ছুটিতে পাঠানো হবে। সেই ছুটি ৫ বছর পর্যন্ত বাড়ানো হতে পারে।

বহু দিন ধরেই লোকসান গুণছিল ভারতের এই রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি। তার উপরে করোনার কারণে প্রায় তিন মাসের বেশি সময় ধরে বন্ধ থাকায় আর্থিক সঙ্কটে পড়ে যায় এয়ার ইন্ডিয়া। এই পরিস্থিতিতে সংস্থার সিএমডি রাজীব বনসলের উপরে কর্মী-অফিসারদের ছুটিতে পাঠানোর দায়িত্ব দিয়েছে সংস্থাটির পরিচালন পর্ষদ। এর আগে একই ভাবে গো এয়ার কর্মীদের বেতনহীন ছুটিতে পাঠিয়েছে।

উপদেষ্টা সংস্থা ক্রিসিলের হিসেব মতে, ২০২৩ সাল পর্যন্ত ভারতীয় বিমান সংস্থাগুলোর সার্বিক ক্ষতি ১.১-১.৩ লাখ কোটি ছাড়িয়ে যাবে। এই ধাক্কা সামলাতে বন্ধ হতে পারে কোনও কোনও সংস্থা, এই আশঙ্কা করছে সংশ্লিষ্ট মহল।

এদিকে, ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) জানিয়েছে, করোনা সংকটের কারণে এয়ারলাইনগুলোর সম্মিলিত নিট ক্ষতির পরিমাণ দাঁড়াতে পারে ৮ হাজার ৪০০ কোটি টাকা, যা ইতিহাসে সর্বোচ্চ। ইতিমধ্যে বিশ্বব্যাপী ৭০০ এয়ারলাইন কোম্পানির প্রায় সাড়ে চার হাজার পাইলটকে চাকরিচ্যুতির নোটিশ দেওয়া হয়েছে।
সূত্র : আনন্দবাজার

এই বিভাগের আরো খবর