শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমরা বিশ্বাস করি বাজেট বাস্তবায়ন করতে পারবো

ডেস্কনিউজঃ করোনা মহামারীর স্থবির অর্থনীতিকে পুনরুদ্ধারের লক্ষ নিয়ে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। বাজেটোত্তর সংবাদ সম্মেলনে দেশের ইতিহাসে সবচেয়ে বড় অংকের এ বাজেট বাস্তবায়নে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

অর্থমন্ত্রী বলেছেন, ‘আমরা বিশ্বাস করি, ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট বাস্তবায়ন করতে পারব। সেজন্যই আমরা বাজেটটা দিয়েছি।’

আজ শুক্রবার (১২ জুন) বিকেলে বাজেট পরবর্তী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অংশ নিয়ে অর্থমন্ত্রী এমন কথা জানান। করোনা পরিস্থিতি প্রথমবারের মতো এবছর বাজেটোত্তর সংবাদ সম্মেলন ভার্চুয়ালি অনুষ্ঠিত হল।

সংবাদ সম্মেলনের শুরুতেই বাজেট নিয়ে সূচনা বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সূচনা বক্তব্যে এবারের বাজেটে কোন ডাটা তথ্য উপাত্ত ছিল না জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘তথ্য উপাত্ত না থাকলে কিসের উপর ভিত্তি করে আমরা এই বাজেট করলাম? বাজেটের ভিত্তি করতে হয়েছে আমাদের অতীত অর্জন, আমাদের অভিজ্ঞতা, আমাদের সম্পর্কে সারাদেশের মানুষের ভাবনা এবং কী স্বপ্ন দেখে, এগিয়ে যাওয়া নিয়ে তাদের (জনগণ) যে প্রত্যয় সবকিছু মূল্যায়ন করেই এ বাজেটটি করা হয়েছে।’

অর্থমন্ত্রী বলেন, ‘এটি স্বাভাবিক সময়ের বাজেট নয়। তবে তা গতানুগতির ধারার বাজেট নয়। ডাটা ছিল না, তথ্য-উপাত্ত ছিল না। নির্ভর করতে হয়েছে অতীতের ওপর। মানুষ কী স্বপ্ন দেখে, তাদের প্রত্যয়, সেগুলো মূল্যায়ন করেছি। দাতাগোষ্ঠী, ইকোনমিক থিংক ট্যাংক, দেশীয় ও বিদেশী থিংক ট্যাংক, সবার মতামত নিয়ে বাজেট করেছি। স্বাভাবিক পথ ছিল রুদ্ধ, ভিন্নপথে করতে হয়েছে। সে কারণে দেখবেন অসঙ্গতি মনে হতে পারে অনেকের কাছে। কিন্তু এ ছাড়া উপায় ছিল না। বাজেট না থাকলে কোন অর্থ রাষ্ট্রীয় কোষাগার থেকে নেয়া যায় না। তাই বাজেট করতে হয়েছে।’সাধারণ মানুষের কষ্ট দূর করতে মাননীয় প্রধানমন্ত্রী নিজে উদ্যোগী হয়ে বাজেট করার জন্য নির্দেশনা দিয়েছেন।

এই বিভাগের আরো খবর