শুক্রবার, ১৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আপনার স্মৃতিশক্তি হবে প্রখর ৬ টি খাবার নিয়মিত গ্রহনে!

আমাদের স্মৃতি পৃথিবীরর সব তথ্য ধরে রাখার ক্ষমতাসম্পন্ন। কিন্তু দিনে দিনে নানান কারণে কমে আসছে আমাদের স্মৃতিতে অনেক কিছু ধরে রাখার ক্ষমতা। সেই প্রাচীন সময়ে স্মৃতিশক্তির প্রয়োজনীয়তা ছিল অনেক বেশি, কিন্তু বর্তমানকালে তার প্রয়োজনীয়তা আরও প্রকট হয়ে দেখা দিচ্ছে। বিভিন্ন ডিজিটাল প্রযুক্তির কল্যাণে আজ আমাদের মনোযোগ একেক দিকে যাচ্ছে প্রতিনিয়তই। একটার বেশি কাজে মনোযোগ দিতে গিয়ে স্মৃতিশক্তি লোপ পাচ্ছে ধীরে ধীরে। দিনের ছোটখাট নানা জিনিসই ভুলে যাওয়ার প্রবণতা বাড়ছে সবার মধ্যে।

শুধু যে বয়স বেশি হলেই স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে তা নয়, যে যেকোনো বয়সে স্মৃতিশক্তি দুর্বল হওয়া শুরু হতে পারে এবং এর মারাত্মক প্রভাব পড়তে পারে আমাদের জীবনে। কিন্তু আমাদের দেহ এবং মনের এই ধরনের অসুখের সমাধান প্রকৃতি আমাদের হাতে তুলে দিয়েছে। আমাদের দরকার একটু দক্ষতার সাথে এই উপাদানগুলো ব্যবহার করা।

তেমনই স্মৃতিশক্তি উন্নত করার জন্যেও প্রকৃতি আমাদের দিয়েছে কিছু অসাধারণ গুনের খাবার। চলুন জেনে নেয়া যাক সেই সকল খাবারকে যা আমাদের স্মৃতিশক্তি উন্নত করতে বেশ কার্যকরী।

মাছ: মাছে রয়েছে প্রচুর পরিমানে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ডকোসাহেক্সানোইক অ্যাসিড (ডিএইচএ) যা আমাদের মস্তিষ্কের নার্ভকে সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করে। মস্তিষ্কে রক্ত সঞ্চালনে সহায়তাকারী এই সকল অ্যাসিডসমূহ স্মৃতিশক্তি উন্নত করতে বেশ কার্যকরী।

সবুজ শাক-সবজি: সবুজ শাক সবজি ভিটামিন ই এবং ফোলাইটের বেশ ভাল উৎস। ফোলাইট আমাদের রক্তের ‘হোমোসিস্টেইন’ নামক অ্যামিনো অ্যাসিড কমাতে সাহায্য করে। ‘হোমোসিস্টেইন’ নামক অ্যামিনো অ্যাসিড বেশি মাত্রায় রক্তে থাকলে তা আমাদের নার্ভ সিস্টেম নষ্ট করে আমাদের মৃত্যু পর্যন্ত ঘটাতে পারে।

সবুজ শাকসবজি যেমন বাঁধাকপি, সবুজ শাক, পালং শাক, ব্রকলি ইত্যাদি আমাদের দেহে ফোলাইট এবং ভিটামিন ই সরবরাহ করে আমাদের মস্তিষ্কের নার্ভ সিস্টেম উন্নত রাখে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করে।

সূর্যমুখীর বীজ: সূর্যমুখীর বীজে প্রচুর পরিমাণে ভিটামিন ই রয়েছে যা আমাদের স্মৃতিশক্তির দুর্বলতা কাটাতে সাহায্য করে। ভিটামিন ই আমাদের চিন্তাশক্তি বাড়াতে সাহায্য করে। এতে করে মস্তিষ্কের কর্মক্ষমতা উন্নত হয় এবং স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

বাদাম: সকাল কিংবা বিকালে একমুঠো বাদাম আমাদের মস্তিষ্ককে সজাগ এবং সতেজ রাখে। বাদামে খুব কম সাচ্যুরেটেড ফ্যাট রয়েছে এবং আরও রয়েছে দেহের জন্য উপযোগী ভালো ফ্যাট যা আমাদের মস্তিষ্কের অ্যানালাইটিক্যাল ক্ষমতা বাড়ায় এবং স্মৃতিশক্তি উন্নত করে।

স্ট্রবেরি: বোস্টনের আমেরিকান কেমিক্যাল সোসাইটির একটি গবেষনায় দেখা যায়, স্ট্রবেরি বয়স জনিত চিন্তাশক্তি এবং স্মৃতিশক্তির দুর্বলতা দূর করতে সহায়তা করে। স্ট্রবেরি দেহের টক্সিন প্রোটিন দূর করে স্মৃতিশক্তিকে উন্নত করে।

অলিভ অয়েল: অলিভ অয়েল ভিটামিন ই এর সব চাইতে ভালো উৎস। এছাড়া অলিভ অয়েলে সাচ্যুরেটেড ফ্যাট নেই। অলিভ অয়েলে রান্না করা খাবার স্বাস্থ্যের জন্য যেমন ভালো তেমনই মস্তিষ্কের জন্যও ভালো।

চিন্তাশক্তি বৃদ্ধিতে অলিভ অয়েলের তুলনা নেই। রান্নার পাশাপাশি সালাদেও অলিভ অয়েল ব্যবহার করে মস্তিষ্ককে উন্নত রেখে স্মৃতিশক্তি উন্নত করতে পারেন।

এই বিভাগের আরো খবর