শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজ রাতে চন্দ্রগ্রহণ দেখা যাবে বাংলাদেশেও

ডেস্ক নিউজ :  জানুয়ারি মাসে হয়েছিল বছরের প্রথম চন্দ্রগ্রহণ। এই বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণটি (Lunar Eclipse 2020) হবে আগামীকাল শুক্রবার (৫ জুন)। জানুয়ারি মাসের গ্রহণটির মতো এটিও উপচ্ছায়া চন্দ্রগ্রহণ (Penumbral Lunar Eclipse)। উপচ্ছায়া চন্দ্রগ্রহণ তখনই হয় যখন সূর্য ও চন্দ্রের মাঝামাঝি পৃথিবী চ‌লে আসে। কিন্তু এই তিনজন সরলরেখায় থাকে না। তাই পৃথিবীর ছায়া আংশিকভাবে চাঁদের ওপরে পড়ে। ফলে সূর্যের কিছুটা কিরণ চাঁদে পৌঁছতে বাধা দেয় পৃথিবী। এই পরিস্থিতিতে হয় চাঁদের উপচ্ছায়া গ্রহণ। খবর এই সময়ের।

এবারের গ্রহণ চলবে ৩ ঘণ্টা ১৮ মিনিট ধরে। ভারতীয় সময় শুক্রবার রাত ১১টা ১৫ মিনিট থেকে শুরু হবে গ্রহণ। চলবে রাত ১২.৫৪ পর্যন্ত। ভারত ছাড়াও রাশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া ও আফ্রিকায় এই গ্রহণ দেখা যাবে। তবে এই গ্রহণের ক্ষেত্রে সাধারণ চাঁদের সঙ্গে তার তফাত খোঁজা মুশকিল হবে। সূর্যগ্রহণের মতো চন্দ্রগ্রহণ দেখতে কোনও আলাদা সতর্কতার প্রয়োজন নেই। খালি চোখেই এই গ্রহণ দেখা যেতে পারে। তাতে চোখের ক্ষতির কোনও আশঙ্কা নেই। তবে টেলিস্কোপের সাহায্যে এই গ্রহণ দেখলে নিঃসন্দেহে গ্রহণের সৌন্দর্য আরও তীব্র ভাবে ধরা পড়বে।

চন্দ্রগ্রহণ হয় একেবারেই বৈজ্ঞানিক কারণে। কিন্তু ধর্মীয় বিশ্বাসে এই গ্রহণকে অনেকেই অশুভ বলে মনে করেন। এই সময় কোনও ধর্মীয় কাজ করা হয় না। ধর্মীয় বিশ্বাস মেনে ভারতে অনেকেই গ্রহণ চলাকালীন শিব চালিশা পাঠ করেন এবং গ্রহণ শেষ হলে গঙ্গা গোসল করেন। তারপর পুজোপাঠ করে দান করার রীতি রয়েছে। প্রসঙ্গত, ১০ জানুয়ারি ছিল বছরের প্রথম চন্দ্রগ্রহণ। ৫ জুন শুক্রবার হবে ২০২০-র দ্বিতীয় চন্দ্রগ্রহণ। এরপর বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ হবে ৫ জুলাই। বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে ৩০ নভেম্বর। এছাড়া এই বছর আমরা পিংক ফুল মুন এবং ফ্লাওয়ার ফুল মুনও প্রত্যক্ষ করেছি।

এই বিভাগের আরো খবর