শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার কোচিংয়ে ফিরছেন হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহে আবার কোচিং পেশায় ফিরেছেন। তবে এবার প্রধান কোচের দায়িত্বে নয়, তিনি যোগ দিয়েছেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের প্রধান কোচের অন্যতম সহযোগী এবং ব্যাটিং কোচ হিসেবে।

২০১৪ সালে বাংলাদেশের প্রধান কোচের দায়িত্ব নেওয়ার আগে নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের ভূমিকায় ছিলেন হাথুরুসিংহে। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করেন তিনি। সেই দলেই অর্ধযুগ পর আবার ফিরেছেন চন্ডিকা।

হাথুরুসিংহে বাংলাদেশের প্রধান কোচের পদে ছিলেন তিন বছর। ২০১৭ সালে টাইগারদের দায়িত্ব ছেড়ে নিজ দেশ শ্রীলঙ্কার প্রধান কোচ হিসেবে দায়িত্ব নেন। তবে ২০১৯ বিশ্বকাপে ব্যর্থতার কারণে তাকে ছাঁটাই করে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

হাথুরুসিংহে নিউ সাউথ ওয়েলসে যাচ্ছেন মাইকেল ইয়ার্ডির জায়গায়। যে কোচিং স্টাফের অংশ হয়ে তিনি কাজ করবেন, সেখানকার বাকিরা তার পরিচিত। প্রধান কোচ ফিল জ্যাক, বোলিং কোচ আন্দ্রে অ্যাডামস আর স্পিন কোচ অ্যান্থনি ক্লার্কের সঙ্গে তিনি আগেও কাজ করেছেন।

অস্ট্রেলিয়ায় কোচিংয়ের চাকরিতে ফেরা নিয়ে হাথুরুসিংহে বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং করার অভিজ্ঞতা আমাকে আবার আত্মবিশ্বাস জুগিয়েছে। এই অভিজ্ঞতা আমি নিউ সাউথ ওয়েলসে কাজে লাগাতে চাই। আর এটি হচ্ছে সেই জায়গা যেখানে কাজ করার অন্যতম সেরা পরিবেশ পেয়েছি অতীতে। বিশ্ব ক্রিকেটে অস্ট্রেলিয়ার হয়ে যারা প্রতিনিধিত্ব করেন বা অতীতে করেছেন, তাদের অনেকেই নিউ সাউথ ওয়েলসের খেলোয়াড়।’

হাথুরুসিংহে আরও বলেন, ‘এই নিউ সাউথ ওয়েলস থেকে সবসময়ই প্রচুর প্রতিভা বের হয়ে এসেছে। এখানে শেষবার কাজ করার সময় মাইকেল ক্লার্ক, ব্র্যাড হাডিন, শেন ওয়াটসনদের মতো ক্রিকেটারদের কাছ থেকে ক্রিকেট কালচার সম্পর্কে প্রচুর শিখেছি। স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, পিটার নেভিল, ময়েজ হেনরিকস, কুর্তিস প্যাটারসনদের মতো পরবর্তী সময়ে উজ্জ্বল হয়ে ওঠা তরুণদেরও তখন পেয়েছিলাম।’

হাথুরুসিংহের মাঠে পারফর্ম করার সময়টা বেশি দীর্ঘ নয়। তিনি ১৯৯১ থেকে ৯৯ সাল পর্যন্ত শ্রীলঙ্কার হয়ে ২৬টি টেস্ট ও ৩৫টি ওয়ানডে খেলেছেন।

এই বিভাগের আরো খবর