counter ভারত ও নেপালে বন্যায় ঘরহারা প্রায় ৪০ লাখ মানুষ, মৃত ১৮৯

মঙ্গলবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ভারত ও নেপালে বন্যায় ঘরহারা প্রায় ৪০ লাখ মানুষ, মৃত ১৮৯

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের আসাম রাজ্যে ও নেপালে মৌসুমি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ১৮৯ জনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছে দুই দেশের সরকারি কর্তৃপক্ষ। পাশাপাশি আরো অনেকে নিখোঁজ রয়েছে। এখন পর্যন্ত অন্তত ৪০ লাখ মানুষ ঘরছাড়া হয়ে পড়েছে।

চীনের তিব্বতসহ ভারত ও বাংলাদেশে প্রবাহিত ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধির ফলে ফসল নষ্ট ও ভূমিধস হয়েছে এবং লাখো মানুষ গৃহহারা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

আসামের এক রাজ্য কর্মকর্তা জানান, গত মে মাসের শেষ দিক হতে শুরু হওয়া তিন ধাপের বন্যায় ২৭ লাখ ৫০ হাজার মানুষ ঘরবাড়ি ছেড়েছে। মৃত্যু হয়েছে ৭৯ জনের।

আসামের পানিসম্পদমন্ত্রী কেশাব মহন্ত বলেন, বন্যা পরিস্থিতির এখনো অবনতি হচ্ছে। বেশির ভাগ নদীর পানিই বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারতের এ রাজ্যটি একসঙ্গে করোনা মহামারি ও বন্যার কবলে পড়েছে। ৩৩টি জেলার মধ্যে ২৫টিতে করোনা রোগী রয়েছে।

এদিকে, ভারতের প্রতিবেশী দেশ নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা মুরারি ওয়াস্তি জানিয়েছেন, দেশটিতে এখনো ৪৮ জন নিখোঁজ থাকায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। তল্লাশি ও উদ্ধার অভিযান চলছে।

এই বিভাগের আরো খবর