মঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বৃটেনে করোনা উপসর্গ নিয়ে মারা যাচ্ছে শিশু

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে উপসর্গ নিয়ে বৃটেনে শিশুদের প্রাণহানি হচ্ছে। গবেষকরা বিশ্বাস করছেন যে, এসব অস্বাভাবিক মৃত্যু করোনা মহামারির সঙ্গে সম্পর্কিত। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক মঙ্গলবার (২৮ এপ্রিল) এ কথা জানান।

ইতালি ও বৃটেনে সম্প্রতি উচ্চ জ্বর ও গলার ব্যাথা নিয়ে প্রচুর শিশু হাসপাতালে ভর্তি হচ্ছে। তাদের মধ্যে বেশ কিছু শিসশুর প্রাণহানিও হয়েছে। বিশেষজ্ঞরা এসব মৃত্যুর সঙ্গে করোনাভাইরাস মহামারির সম্পর্ক নিশ্চিত হওয়ার চেষ্টা করছেন। এসব শিশুর অন্য কোনো ধরণের শারীরিক সমস্যাও ছিল না।

এছাড়া এশিয়ায় বেশি হওয়া কাওয়াসাকি রোগেও শিশু মৃত্যুর ঘটনা বাড়ছে ইউরোপের দেশগুলোতে। এসব রোগে মৃত্যুর পূর্বে যেসব উপসর্গ দেখা যাচ্ছে তা করোনার সঙ্গে পুরোপুরি মিল রয়েছে।

এ নিয়ে বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের ধারণা এটি একটি নতুন ধরণের রোগ যা করোনাভাইরাসের কারণেই হচ্ছে। আমরা এখনও শতভাগ নিশ্চিত নই। আমাদের গবেষণা চলছে। আমরা শুধু জানাতে চাই যে, আমরা বিষয়টি নিয়ে চিন্তিত।

এখন পর্যন্ত করোনাভাইরাসের কারণে শিশুদের তুলনামূলক কম ঝুঁকিপূর্ণ মনে হত। তবে রহস্যময় এক রোগে ইতালি, বৃটেন ও স্পেনে শিশুদের মৃত্যুর ঘটনা ঘটতে শুরু করেছে। ফলে তাদেরকে নিয়েও এখন নতুন করে উদ্বেগ দেখা দিচ্ছে দেশগুলোতে।

এই বিভাগের আরো খবর