counter বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাজশাহী কলেজে বৃক্ষরোপণ

শনিবার, ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাজশাহী কলেজে বৃক্ষরোপণ

নাসিম আহমেদ রিয়াদ, নিজস্ব প্রতিবেদকঃ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাজশাহী কলেজে বৃক্ষরোপণ করা হয়েছে। শুক্রবার (৫ জুন) ক্যাম্পাসের বিভিন্নস্থানে বিরল প্রজাতির কিছু বৃক্ষ রোপণ করেন অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান।

এদিন বিরল প্রজাতির বৈলাম, সিবিজ, তিতপাই ও বাটনা গাছের চারা রোপণ করা হয়। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে চারাগুলো রাজশাহী কলেজকে উপহার দেন পরিবেশ সুরক্ষার ক্ষেত্রে সবুজ বিপ্লবের মডেল হিসেবে পরিচিত বৃক্ষপ্রেমিক মাহবুব ইসলাম পলাশ। পলাশের বাড়ি সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ভদ্রঘাট শেখপাড়ায়। তিনি পেশায় একজন ব্যাংকার।

পলাশ জানান, সবই বিরল প্রজাতির উদ্ভিদ। এগুলোর মধ্যে বৈলাম সবচেয়ে উঁচু বৃক্ষ। সিবিজ গাছের ফল টিয়া, কাকতাড়ুয়া ও অন্যান্য পাখির পছন্দের খাবার। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশের ভারসাম্যের বিষয়টি মাথায় রেখে এসকল গাছ রাজশাহী কলেজকে উপহার দিয়েছেন বলে জানান পলাশ।

এর আগে, মুজিববর্ষ উপলক্ষে কলেজ ক্যাম্পাসে বিরল প্রজাতির অসংখ্য বৃক্ষরোপণ করা হয়। এছাড়াও কলেজ অধ্যক্ষের প্রচেষ্টায় ক্যাম্পাসে গড়ে তোলা হয়েছে বিরল প্রজাতির উদ্ভিদ কর্ণার। সবুজের এমন সমারোহে অনন্য রূপে সেজেছে দেশসেরা রাজশাহী কলেজ।

প্রসঙ্গত, প্রতি বছর ৫ জুন বিশ্বব্যাপী জনসচেতনতার মাধ্যমে পরিবেশ সচেতনতার লক্ষ্যে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। এই দিনটিতেই জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স শুরু হয়েছিল। এই কনফারেন্স হয়েছিল ১৯৭২ খ্রিষ্টাব্দের ৫ থেকে ১৬ জুন অবধি। এই কনফারেন্স ঐ বছরই চালু করেছিল জাতিসংঘের সাধারণ সভা। তখন থেকেই প্রতি বৎসর এই দিবস পালিত হয়ে আসছে। দিবসটি প্রথম পালিত হয় ১৯৭৪ খ্রিষ্টাব্দে।

 

এই বিভাগের আরো খবর