counter ফ্রান্সে মুসলিমবিরোধী আইন পাস, নারী পোশাক ও ইসলামি শিক্ষায় কড়াকড়ি

শুক্রবার, ১৪ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৩০শে পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ

ফ্রান্সে মুসলিমবিরোধী আইন পাস, নারী পোশাক ও ইসলামি শিক্ষায় কড়াকড়ি

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের মন্ত্রিসভায় মুসলিমবিরোধী নতুন আইন পাস করা হয়েছে। এই আইনে মুসলিমদের লক্ষ্যবস্তু করা হয়েছে বলে ইতিমধ্যে বিতর্ক উঠেছে। এর মধ্য দিয়ে নারীর ধর্মীয় পোশাক ও ঘরোয়া ইসলামি শিক্ষায় কড়াকড়ি আনা হয়েছে। বলা হয়েছে, শিশুদের বয়স তিন বছর হলেই স্কুল বাধ্যতামূলক করা হয়েছে। বিশেষ কোনো কারণ ছাড়া ঘরোয়া শিক্ষা দেয়া যাবে না। মূলত কঠোর অনুশাসন শেখার ‘অপ্রকাশ্য’ স্কুল বন্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

এছাড়া প্রত্যেক মসজিদকে সরকারিভাবে নিবন্ধিত হতে হবে, যাতে সহজে সেগুলোকে শনাক্ত করা যায়। মসজিদে বিদেশি ফান্ড নিষিদ্ধ হবে না তবে সেটি ১০ হাজার ইউরোর বেশি হলে ঘোষণার বাধ্যবাধকতা রয়েছে। সরকারি অফিসসহ মার্কেট, সুইমিংপুল ও পরিবহন সেক্টরে ধর্মীয় পোশাক নিষেধাজ্ঞা বাড়ানো হয়েছে। এর মাধ্যমে নারীদের হিজাব পরার ওপর আরও বেশি কড়াকড়ি আরোপ হলো। আলজাজিরা জানিয়েছে, মসজিদ, সমিতি, সরকারি অফিস এবং স্কুলগুলোতে নজরদারি বাড়াতে আইনটি আনছে ফ্রান্স। তবে ৫০টি ধারার এ আইনে ‘ইসলাম’ বা ‘মুসলিম’ কোনো শব্দই উল্লেখ করা হয়নি।

মুসলিম বিরোধী আইনটি নিয়ে ইতিমধ্যে বিতর্ক উঠলে ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স জানান, এটি সুরক্ষার আইন। কোনো ধর্মের বিরুদ্ধে এ আইন নয়। চরমপন্থা থেকে মুসলিমদের এটি মুক্তি দেবে। সামনে কয়েক মাসে পার্লামেন্টের অধিবেশনে আইনটি নিয়ে তর্ক-বিতর্ক করবেন ফ্রান্সের আইনপ্রণেতারা। এরপর এটি চূড়ান্তভাবে পাস হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : বিবিসি ও আলজাজিরা।

এই বিভাগের আরো খবর