counter ফিনল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মঙ্গলবার, ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ফিনল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ফিনল্যান্ড প্রতিনিধিঃ
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শহীদ বীর মুক্তিযোদ্ধা ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে ফিনল্যান্ডে যথাযোগ্য মর্যাদায় ফিনল্যান্ড আওয়ামী লীগের আয়োজনে আজ রবিবার সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

হুমায়ুন কবিররে সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেনের পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন সিনিয়র সহসভাপতি পলাশ কামালী, মোস্তফা আজাদ বাপ্পী ইকবাল হোসেন বকুল, ডক্টর জহিরুল ইসলাম, মহিলা আওয়ামী লীগ সভাপতি সৈয়দা জেয়াসমীন আরা বিথী, পারভীন ইসলাম, সালমান মাহবুব ও জুনায়েদ আহমেদ প্রমুখ।

ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য তুলে ধরে বক্তারা বলেন, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতির সাথে অবিচ্ছিন্নভাবে মিশে আছে ভাষা আন্দোলন এবং ‘একুশে ফেব্রুয়ারি’ দিনটি। তিনি মহান ভাষা আন্দোলনে জাতির পিতার ভূমিকার কথা তুলে ধরেন। তিনি আরো বলেন, ১৯৯৯ সালে ইউনেস্কো বাংলাদেশের ভাষা আন্দোলন এবং ভাষা শহিদদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে, ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করে।

আরও বলেন, ‘বাংলা মায়ের দামাল সন্তানেরা যারা জীবনের পড়োয়া না করে বাংলাকে মায়ের ভাষা হিসেবে প্রতিষ্ঠার জন্য বুকের তাজা রক্ত বিলীন করে আমাদেরকে বাংলা ভাষায় কথা বলার সুযোগ করে দিয়েছেন, তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি। তিনি আরও বলেন, ভাষা শহীদদের আত্মত্যাগ থেকে শিক্ষা নিয়ে দেশের জন্য নিজেকে বিলিয়ে দেওয়াই হোক সকলের প্রতিজ্ঞা।

এই বিভাগের আরো খবর