counter চৌবাড়িয়ায় জম জমাট কোরবানির পশুর হাট

সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

চৌবাড়িয়ায় জম জমাট কোরবানির পশুর হাট

নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঈদ উল আযহার পশু কোরবানি উপলক্ষে রাজশাহী নওগাঁ জেলার সিমান্তে মান্দা উপজেলার চৌবাড়িয়া বাজারে ঐতিহ্যবাহী গরুর হাট জমে উঠেছে। খামারী ও গৃহে পোষা দেশি গরুর সমাগনে ভরপুর এই হাট। করোনার মহামারীতে গরুর ক্রয় বিক্রয় বন্ধ থাকায় ঈদ উপলক্ষে বিভিন্ন সাইজের ব্যাপক গরু আমদানীতে সুলভ মূল্যে ক্রয় করে খুশি ক্রেতারা। তবে দাম কম হওয়ায় লোকশানের আশঙ্কা জানিয়েছেন খামারীরা। আর হাট কর্তৃপক্ষ বলছেন করোনার পরে কোরবানির হাটে বর্ষার কারনে দুরের পশু ব্যবসায়ীদের আগমন কম থাকায় স্থানীয়া কম মূল্যে কেনাবেচা করছেন।

হাটে এসে গরু বিক্রেতা আব্দুল মতিন বলেন, এই হাট অত্র অঞ্চলের মধ্যে সব চেয়ে বড় হাট। এই হাটে অসংখ্য মানুষ গরু কেনাবেচা করতে আসে। কিন্তু গরুর পরিমান বেশি হওয়ায় আশানুরুপ দাম পাচ্ছিনা।

কোরবানির জন্যে গরু কিনে সন্তুষ্ট জানিয়ে তোফায়েল হোসেন ও লুৎফর রহমান বলেন, বড় সাইজের গরু এত কম মুল্যে পাবো বলে ভাবতে পারিনি। গত বছর যেরকম গরু কিনেছিলাম ৯৬ হাজার টাকায় এবার সে রকমই গরু কিনলাম ৭৪ হাজার টাকায়। তাছাড়া গরুর হাটের পরিচালনা ব্যবস্থায় আমরা খুশি।

চৌবাড়িয়া গরুর হাটের ইজারদার মোবারক আলী ও নাসির উদ্দিন জানান, ঈদ উপলক্ষে আমাদের গরুর হাটের পরিধি বৃদ্ধি করা হয়েছে। এতে করে সামাজিক দূরত্ব বজায় রেখেই চলছে কেনাবেচা। মাইকিং এর মাধ্যমে ও কর্তপক্ষ নজরদারি মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে। তাছাড়াও হাট কর্তপক্ষ ক্রেতা-বিক্রেতাদের মাঝে মাস্ক বিতরণ করছে। প্রতারণা এড়াতে সিসি ক্যামেরা, আইন-শৃঙ্খলা বাহিনী ও পশু চিকিৎসকের ব্যাবস্থা করা হয়েছে। আগামী দিনে সকল ক্রেতা-বিক্রেতাদের হাটে আসার আমন্ত্রণ জানিয়েছেন হাট কর্তপক্ষ।

এই বিভাগের আরো খবর