counter খালি চোখে দেখা গেল পাঁচ গ্রহ!

বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

খালি চোখে দেখা গেল পাঁচ গ্রহ!

তথ্যপ্রযুক্তি ডেস্ক : মহাবিশ্ব বা ব্রহ্মাণ্ড একটি বিরাট রহস্য। এর নানা রহস্য ভেদ করতে অনবরত গবেষণায় মগ্ন বিশেষজ্ঞরা। মহাবিশ্বে নানা সময়ে ঘটে যাওয়া নানা বিস্ময়কর ঘটনা টেলিস্কোপের মাধ্যমে নতুবা খালি চোখে দেখেন বিশ্ববাসী। কিছুদিন আগে দেখা গেছে বলায়গ্রাস সূর্যগ্রহণ, এরপর হয়ে গেল চন্দ্রগ্রহণ। গত ১৫ তারিখ থেকে আকাশে অপূর্ব সৌন্দর্যের দৃশ্যে ধূমকেতুর আনাগোনা পরিলক্ষিত হয়ে আসছে। এরই মধ্যে আজ রোববার বিস্ময়কর দৃশ্য দেখতে পেলেন বিশ্ববাসী।

আজ সূর্য ওঠার আগেই পাঁচটি গ্রহ আকাশে দেখা যাওয়ার কথা ছিল। চাঁদের সঙ্গে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি গ্রহ আকাশে পরিলক্ষিত হয়েছে। তবে আকাশ মেঘলা থাকায় অনেক জায়গায় এই দৃশ্য দেখা যায়নি। কিন্তু বিশ্বের অনেক অঞ্চল থেকে এই ব্রহ্মাণ্ড রহস্য ঘেরা দৃশ্য দেখা গেছে।

মহাকাশ গবেষক জেফরি হান্ট এর আগে জানিয়েছিলেন যে, আজ সূর্য ওঠার ঘণ্টা খানেক আগে উজ্জ্বল নক্ষত্রের মতো বুধ, মঙ্গল, শনি ও বৃহস্পতি গ্রহকে দেখা যাবে। বুধকে দেখা যাবে আকাশের উত্তর-উত্তরপশ্চিম দিকে, দক্ষিণ-পূর্বে দেখা যাবে মঙ্গল গ্রহকে ও দক্ষিণ-পশ্চিমে বৃহস্পতি ও শনি গ্রহকে দেখা যাবে।

তিনি আরও জানিয়েছিলেন, ভাগ্য ভালো থাকলেও টেলিস্কোপের সাহায্য ছাড়াই অর্থাৎ খালি চোখে দেখা যেতে পারে এই গ্রহগুলো। তবে আমাদের দেশে বেশির ভাগ এলাকায় আকাশে মেঘলা থাকায় এমন দৃশ্য উপভোগ করতে পারেনি মহাকাশ প্রিয়রা।

এই বিভাগের আরো খবর