মঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

করোনা নিয়ে তদন্ত প্রত্যাখান করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক : প্রাণঘাতি করোনা ভাইরাসে চীনের দেয়া তথ্য নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠেছে ভুক্তভোগী দেশগুলোর থেকে। আন্তর্জাতিক তদন্তেরও দাবি করে আসছিল অস্ট্রেলিয়া-আমেরিকা ও ভারত।

তবে তাদের সে তদন্তের দাবি প্রত্যাখান করেছে চীন। দেশটির শীর্ষ কূটনীতিক চেন ওয়েন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানান।

চেন ওয়েনের দাবি, ‘তদন্তের দাবি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এতে করোনা মহামারির বিরুদ্ধে যুদ্ধে চীনের মনযোগ সরে যাবে।’

চীনের ভাষ্যমতে, গত বছরের ডিসেম্বরের শেষের দিকে হুবেই প্রদেশের উহান শহরে বন্যপ্রাণীদের একটি বাজার থেকে ভাইরাসটির উৎপত্তি হয়। যাতে এখন পর্যন্ত ৮২ হাজার ৮১৬ জনের শরীরের ভাইরাসটি শনাক্ত হয়। মারা গেছে ৪ হাজার ৬৩২ জন। যা অন্যান্য দেশের তুলনায় অনেক কম।

এছাড়া, চলতি মাসের মাঝামাঝি নতুন করে ১ হাজার ২৯০ জনের মৃতের সংবাদ দেয় বেইজিং। তথ্য গোপন করার পরও চীনের পাশে থাকার অভিযোগে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। আর এতে করেই যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশ চীনের সেই তথ্য নিয়ে সন্দেহ পোষণ করে আসছে।

এসব রাষ্ট্রের দাবি, প্রাণী নয়, মানুষকে ধ্বংস করতেই চীনের গবেষণাগারে তৈরি করা হয়েছে ভাইরাসটি। করোনায় নিয়ে চীনের অবেহলা তুলে ধুরে মামলাও হয়েছে যুক্তরাজ্যে।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়াল্ডোমিটারের দেয়া তথ্যমতে, বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনায় এখন পর্যন্ত প্রায় ২ লাখ মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে ২৮ লাখ ২৮ হাজার ৬১৭ জনে দাঁড়িয়েছে। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন প্রায় ৮ লাখ মানুষ। যার সবচেয়ে ভুক্তভোগী যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো।

এই বিভাগের আরো খবর