counter এ মাসের মাঝামাঝিতে বর্ষার বিস্তার

শনিবার, ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

এ মাসের মাঝামাঝিতে বর্ষার বিস্তার

ডেস্ক নিউজ : বঙ্গোপসাগর থেকে উপকূল অতিক্রম করে দেশে চলে এসেছে মৌসুমি বায়ু। এরইমধ্যে দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু পৌঁছেছে কক্সবাজার উপকূলে। এটি দেশের অন্যান্য স্থানের দিকে অগ্রসর হচ্ছে।

আবহাওয়াবিদদের মতে, চলতি মাসের ১২-১৮ তারিখের মধ্যে দেশজুড়ে বর্ষার বিস্তার ঘটবে।

এদিকে, বর্ষার এখনো সপ্তাহখানেক বাকি। তার আগে বেশ কয়েকদিন ধরে প্রায় প্রতিদিনই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে, পূবালী ও পশ্চিমা লঘুচাপের সংমিশ্রণের প্রভাবে এরইমধ্যে দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে। এ সময় বাতাসে বেশ জলীয় বাষ্প থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।

সূত্র জানায়, দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) এর প্রভাব এখনও পড়তে শুরু করেনি। এখন বর্ষা কক্সবাজার উপকূলে পৌঁছেছে। এটি আরও অগ্রসর হচ্ছে, অবস্থা অনুকূলও রয়েছে। ১২-১৮ জুনের মধ্যে দেশজুড়ে বর্ষার বিস্তার ঘটবে।

আজ মঙ্গলবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ঢাকা, ময়মনসিংহ, সিলেট,  খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারি বৃষ্টি হতে পারে।

এদিকে রাজশাহী, ঈশ্বরদী, সৈয়দপুর, খুলনা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

গতকাল সোমবার (৮ জুন) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, রাজশাহী অঞ্চলে বিরাজ করছে মৃদু তাপপ্রবাহ। বিরাজমান তাপপ্রবাহ আরও দুয়েক দিন থাকতে পারে দেশের পশ্চিমাঞ্চলে। বর্ষা এলেও কোথাও কোথাও আবহাওয়াগত কারণে থাকবে ভ্যাপসা গরমও।

এই বিভাগের আরো খবর