মঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

এখনই শেষ হচ্ছে না করোনার প্রকোপ

আন্তর্জাতিক ডেস্ক : করোনা মহামারি নিয়ে ফের বিশ্ববাসীকে সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান টেড্রোজ অ্যাডানম গেব্রিয়াসিস জানিয়েছেন, পৃথিবী থেকে এত তাড়াতাড়ি শেষ হচ্ছে না করোনার প্রকোপ। তাই তিনি মনে করেন, দেশগুলোর এখনই লকডাউন পরিস্থিতি থেকে বেরোনো উচিত হবে না।

বিশ্ব জুড়ে শিশুদের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ডব্লিউএইচ’র প্রধান। তিনি বলেন, যেভাবে প্রতিটি দেশে স্বাস্থ্য পরিষেবার গতানুগতিকভাবে ধাক্কা খাচ্ছে, তাতে সবথেকে ক্ষতিগ্রস্থ শিশুরা।

আফ্রিকা, পূর্ব ইউরোপ, লাতিন আমেরিকা ও এশিয়ার কিছু দেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন টেড্রোজ। তিনি বলেন, এখনও অনেক পথ হাঁটার বাকি রয়েছে। অনেক কাজ বাকি রয়েছে। করোনার ভয়াবহতা এত তাড়াতাড়ি শেষ হওয়ার নয়।

ডব্লিউএইচও’র পক্ষ থেকে জানানো হয়েছে, সংক্রমণ রুখতে বিভিন্ন দেশের সীমান্ত সিল করে দেওয়ার ফলে বন্ধ হয়ে গিয়েছে আন্তঃরাষ্ট্র বাণিজ্য। এতে মার খাচ্ছে ওষুধ ব্যবসা। প্রায় ২১টি দেশ থেকে ওষুধের অভাবের কথা জানিয়ে অভিযোগ এসেছে। পাওয়া যাচ্ছে না জীবনদায়ী ওষুধ, ভ্যাকসিন।

সংস্থাটির আশঙ্কা এভাবে চলতে থাকলে করোনা পরবর্তী পরিস্থিতি আরও মারাত্মক হবে। সেক্ষেত্রে মহামারি হয়ে দেখা দিতে পারে ম্যালেরিয়া, বিশেষত আফ্রিকার কিছু দেশে। টেড্রোস জানান, সেইসব দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালাচ্ছে ডব্লিউএইচও।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরের শেষ নাগাদ চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্ব জুড়ে আক্রান্তের সংখ্যা ৩০ লাখ পার হয়েছে। যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তথ্য অনুযায়ী বাংলাদেশ সময় সোমবার রাত ১১টা ৪৫ মিনিট পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লাখ ২ হাজার ৩০৩ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৮ হাজার ১০১ জনের। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮ লাখ ৭৮ হাজার ৮১৩ জন।

এই বিভাগের আরো খবর