counter ইয়েমেনে সৌদি জোটের হামলায় নিহত ৩৫

সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ইয়েমেনে সৌদি জোটের হামলায় নিহত ৩৫

আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনের উত্তরাঞ্চলীয় প্রদেশ আল-জাউফে বুধবার একটি বিয়ের অনুষ্ঠানে এবং শনিবার উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাজ্জাহ প্রদেশে একটি বাড়িতে সৌদি জোটের হামলায় নারী ও শিশুসহ অন্তত ৩৫ জন নিহত হয়েছে। এদের মধ্যে বিয়ের অনুষ্ঠানে হামলায় ২৫ জন এবং হাজ্জাহ প্রদেশে হামলায় একই পরিবারের ১০ জন নিহত হয়েছেন। নির্বিচারে বেসামরিক মানুষ হত্যার ঘটনায় সৌদি জোটের নিন্দা জানিয়েছে ইরান।খবর সিনহুয়ার।

ইয়েমেনিদের জীবন রক্ষায় এগিয়ে আসতে আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি। তিনি বলেছেন, যেসব দেশ ঘাতকদের হাতে ধ্বংসাত্মক অস্ত্র ও বোমা তুলে দিচ্ছে তারাও এসব হত্যাকাণ্ডের জন্য দায়ী। সৌদি জোট ইয়েমেনে নির্বিচারে শিশু হত্যা অব্যাহত রাখলেও রাজনৈতিক চাপ ও অর্থের কাছে নতি স্বীকার করেছে জাতিসংঘ।তারা শিশুঘাতক দেশগুলোর তালিকা থেকে সৌদি আরবের নাম বাদ দিয়েছে।

এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে ইরান বলেছে, আন্তর্জাতিক সমাজের নীরবতার সুযোগে সৌদি আররের নেতৃত্বে ইয়েমেনে যুদ্ধাপরাধ চলছে। ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনে আগ্রাসন চালিয়ে আসছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ। আর এসব দেশকে মারণাস্ত্র ও গোয়েন্দা তথ্য দিয়ে সহযোগিতা করছে মার্কিন যুক্তরাষ্ট্র ও কয়েকটি ইউরোপীয় দেশ।

এই বিভাগের আরো খবর