counter আপনি পৃথিবীর ২% দুর্লভ মানুষদের একজন, এই ১২টি লক্ষণ মিললে !

মঙ্গলবার, ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

আপনি পৃথিবীর ২% দুর্লভ মানুষদের একজন, এই ১২টি লক্ষণ মিললে !

আপনার কী কখনো মনে হয়েছে যে আপনি পৃথিবীর জনসমুদ্রের মাঝেও একা? কিংবা আপনি সবার চাইতে আলাদা? আপনাকে বোঝেনা এমন মানুষের সংখ্যাই বোধ হয় বেশি, তাই না? আপনার সঙ্গে এমন হওয়ার কারণ হলো আপনি পৃথিবীর দুর্লভ ব্যক্তিত্বের অধিকারীদের মধ্যে একজন, যা কিনা সমগ্র পৃথিবীতে মাত্র শতকরা দু’ভাগ! মার্টিন লুথার কিং, নেলসন ম্যান্ডেলা এবং মাদার তেরেসা সবাই এমন ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। সুতরাং, আপনি যদি এমন হয়েও থাকেন মনঃক্ষুণ্ণ হবার কোন কারণই নেই।

দুইজন মনস্তত্ববিদ কার্ল জুং এর ‘সাইকোঅ্যানালিস্ট থিওরি’ থেকে মায়ারস এবং ব্রিগস সিস্টেমের প্রচলন করেছিলেন। সেখানে ব্যক্তিত্বের ধরণকে চারটি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছিলো। অন্তর্মুখীতা ভার্সেস বহির্মুখীতা, অনুভূতি ভার্সেস সংস্কার, চিন্তা করা ভার্সেস অনুভব করা এবং বিচার করা ভার্সেস প্রত্যক্ষ করা। এ সিস্টেম এমন মানদণ্ড ব্যবহার করে যাতে করে একজনের ব্যক্তিত্ব ভালোমতন পক্ষপাতিত্ব করে। একজন ‘আইএনএফজে’ এর ক্ষেত্রে তার ব্যক্তিত্ব অন্তর্মুখী এবং সংস্কারী হয়ে থাকে। তিনি যেকোন জিনিস অনুভব এবং বিচার করে থাকেন। এ ধরণের মানুষগুলোকে সনাক্ত করা বেশ কষ্টকর কিন্তু নিচের বৈশিষ্ট্যগুলো দেখলে আপনি সহজেই তাকে চিহ্নিত করতে পারবেন।

চলুন তবে বৈশিষ্ট্যগুলো জেনে আসা যাক-

আপনি ভবিষ্যত নিয়ে সচেতন

জাগতিক ক্ষুদ্র বিষয়গুলো আপনাকে আর ভাবায় না। আপনি সর্বদা এক ধাপ আগে কী হবে তা ভেবে রাখতে ভালোবাসেন। সামনে যতোই চ্যালেঞ্জ আসুক, আপনি কখনো ভেঙে পড়েন না। কোন একভাবে যদি আপনি লক্ষ্যে পৌছতে না পারেন, তবে তৎক্ষণাৎ অন্য আরেকটি উপায় চেষ্টা করেন।

আপনি কঠোর পরিশ্রমী

যে কোন ধরণের কঠোর শ্রম থেকে আপনি কখনো পিছপা হন না। আপনি জানেন যে নিজের লক্ষ্যে পৌছানোর কোন সংক্ষিপ্ত রাস্তা নেই। আপনি সৎ হয়েই সামনে এগিয়ে যেতে হবে। নিজের পুরোটা দিয়ে লড়ে যাওয়া আপনাদের অন্যতম বৈশিষ্ট্য।

আপনি ষষ্ঠ ইন্দ্রিয়কে বিশ্বাস করেন

আপনি ভীষণভাবে সংস্কারী এবং নিজের ষষ্ঠ ইন্দ্রিয়কে বিশ্বাস করেন। কোন কাজে সফল হতে না পারলে আপনার মধ্যে এক ধরণের অনুভূতি কাজ করে। ভবিষ্যতে অপ্রীতিকর কিছু ঘটতে গেলেও আপনি আগেই আভাস পেয়ে যান।

আপনি সত্য অন্বেষণ করেন

জাগতিক বাস্তবতা মেনে নিতে আপনি কখনো কার্পণ্যতা করেন না বরং এর সঙ্গে তাল মিলিয়ে চলতে পছন্দ করেন। আশেপাশে যা ঘটছে, সেগুলোর গভীর একটি অর্থ খুঁজে বের করেন আপনি।

ছোট গ্রুপ বা দল

আপনি বড় কোন দল বা গোষ্ঠীর সঙ্গে মিশতে পছন্দ করেন না। তাদের সঙ্গে কোনভাবে আপনার বনিবনা না হলে আপনি নীরবে সেখান থেকে বেরিয়ে আসেন কিংবা তাদের এড়িয়ে চলেন।

আপনি সহানুভূতিশীল

আশেপাশে কেউ দুঃখে কিংবা মনোঃকষ্টে থাকলে তাদের জন্যে বেশ বড় একটি সাপোর্ট আপনি। কোন দ্বিধা ছাড়াই আপনি তাদের নিজ ঘাড় পেতে দেন এবং মানসিক শান্তি প্রদান করেন। আপনি সে সকল মানুষের ক্ষেত্রে বেশ বড় একটি অবলম্বন।

আপনি মানুষ পড়তে পারেন

মানসিক শক্তি থাকার পাশাপাশি আপনার আরো এক ধরণের দারুণ শক্তি আছে। তা হলো, আপনি মানুষের সঙ্গে মিশেই তাকে পড়ে ফেলতে পারেন। তাদের লক্ষ্য ও উদ্দেশ্যর কথা শুনেই আপনি অনেক কিছু জেনে নিতে পারেন।

আপনি একাকী

আপনি মাঝেমধ্যেই একাকীত্বে ভোগেন কারণ আপনি আর বাকী দশজন মানুষের মতন নন। পাশে অনেক মানুষ থাকা সত্বেও আপনি একাই বিচরণ করতে পছন্দ করেন।

দ্বিমুখী সত্তা আপনার মনেই বাস করে

খুব দ্রুত এবং হঠাত করেই আপনার মনে দ্বিমুখী সত্তা বাসা বাঁধতে পারে। এতে করে আপনার মেজাজ-মর্জি নিয়ন্ত্রণে রাখা বেশ দুস্কর হয়ে পড়ে! দুর্লভ ব্যক্তিত্ব এমন স্ববিরোধী স্বভাবের জন্য দায়ী!

আপনি পুরোটা চান, নাহলে কিছুই না

আপনি সর্বদা সংখ্যাগরিষ্ঠতার চাইতে গুণাগুণকেই অধিক প্রাধান্য দিয়ে থাকেন। আপনি চেষ্টা করলে পুরোটাই করেন আর না হলে সে কাজে হাতই দেন না। ঠিক একইভাবে আপনি পুরোটাই চান আর নাহলে কিছুই চান না।

আপনি যোগাযোগ তৈরি করতে সক্ষম

আপনি যোগাযোগ তৈরি করতে অন্য কারো তুলনায় বেশ সিদ্ধহস্ত। অন্য কোন মানুষেরা যদি এ ব্যাপারে সমস্যায় পড়েন, তবে কোন রকম দ্বিধা ছাড়াই তিনি আপনার কাছে যেতে পারেন

আপনি লিখতে ভালোবাসেন

পারিপার্শ্বিক যেকোন বিষয়ে আপনি লেখালিখি করতে খুব ভালোবাসেন। অতিরিক্ত কথা বলার চাইতে সে সময়টা আপনি লিখেই কাটাতে চান। শান্তি পাওয়ার অন্যতম একটি উপায় এটি, আপনার জন্য!

জানলেন তো দুর্লভ মানসিকতার মানুষের কতিপয় বৈশিষ্ট্যের ব্যাপারে। এবার এটিকে মিলিয়ে দেখুন তো আপনার সঙ্গে। নিজেকে না হয় নিজেই বিচার করলেন আজ। দেখুন, কি খুঁজে পান!

এই বিভাগের আরো খবর